ভারতের দক্ষিণী সিনেমার তারকা অভিনেতা প্রভাস। মূলত, ‘বাহুবলি’ ফ্যাঞ্চাইজিতে অভিনয় করে তুমুল দর্শকপ্রিয়তা লাভ করেন। এ ফ্যাঞ্চাইজির দ্বিতীয় পার্ট ২০১৭ সালে মুক্তি পায়। তারপর টানা ২ বছর বিরতি নেন এই অভিনেতা। ২০১৯ সালে ‘সাহো’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় ফিরেন তিনি। মুক্তির আগে লাইমলাইটে থাকলেও বক্স অফিসে খুব একটা সুবিধা করতে পারেনি এই সিনেমা।

‘সাহো’ সিনেমার ব্যর্থতার গ্লানি নিয়ে ফের ২ বছরের জন্য ডুব দেন প্রভাস। এরপর রাধা কৃষ্ণা কুমারের নির্দেশনায় ক্যামেরার সামনে দাঁড়ান এই নায়ক। ‘রাধে শ্যাম’ সিনেমায় পূজা হেগড়ের সঙ্গে জুটি বেঁধে ২০২২ সালে বড় পর্দায় ফিরেন প্রভাস। কিন্তু প্রত্যাবর্তনও সুখকর হয়নি। বরং বক্স অফিসে আরো বড় ধাক্কা খান। কারণ সিনেমাটি নির্মাণ করে প্রায় দেড়শ কোটি রুপি লোকসান গুনেন প্রযোজক।

চলতি বছর মুক্তি পায় প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমা। শুটিং শুরুর আগে থেকে লাইমলাইটে ছিল এ সিনেমা। মুক্তির পর শুরুটা বেশ ভালো ছিল। কিন্তু সমালোচক-দর্শকদের মতামত তাতে দারুণভাবে বিরূপ প্রভাব ফেলে। ফলে ৭০০ কোটি রুপি বাজেটের এ সিনেমাও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। বিনিয়োগের অর্ধেক টাকাই লোকসান গুনেন প্রযোজক।

টানা ব্যর্থতার গ্লানি বয়ে বেড়াচ্ছেন প্রভাস। ব্যর্থতার এই ব্যথা নিয়েই শুক্রবার (২২ ডিসেম্বর) মুক্তি পেয়েছে প্রভাসের নতুন সিনেমা ‘সালার: পার্ট ওয়ান সিজফায়ার’। প্রশান্ত নীল পরিচালিত এ সিনেমায় প্রভাসের বিপরীতে অভিনয় করেছেন শ্রুতি হাসান।

২০২২ সালে মুক্তির কথা ছিল ‘সালার’ সিনেমার। কিন্তু কয়েক দফায় পরিবর্তন হয়েছে দিন-তারিখ। সর্বশেষ মুক্তি পেলো সিনেমাটি। কিন্তু বক্স অফিসের মাঠে একা নন প্রভাস। বরং তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। গতকাল এ তারকার ‘ডাঙ্কি’ সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তির পর থেকে দর্শকদের ভূয়সী প্রশংসা কুড়াচ্ছেন; পাশাপাশি বক্স অফিসেও বেশ ভালো আয় করেছে সিনেমাটি।

‘সালার’ সিনেমা মুক্তির প্রথম প্রহর থেকেই প্রভাসের ভক্তরা উদযাপন করছেন। তা ছাড়া ‘কেজিএফ’খ্যাত পরিচালক প্রশান্ত নীল দর্শকদের হতাশ করেননি। তারপরও প্রশ্ন উঠেছে, শাহরুখের সঙ্গে পাল্লা দিয়ে কতটা সফল হবেন প্রভাস? যদিও এই প্রশ্নের উত্তর জানতে কিছুটা সময় অপেক্ষা করতে হবে।